মালয়েশিয়া বিমান ভাড়া উর্ধগতির প্রতিবাদে সংবাদ সম্মেলন

ঢাকা টু কুয়ালালামপুর সহ বিভিন্ন রুটে বিমান ভাড়ার উর্ধগতির প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে প্রবাসী অধিকার পরিষদ মালয়েশিয় শাখা।

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রায় এক কোটি পঁচিশ লাখ প্রবাসীদের অধিকার আদায়ের লক্ষ্যে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কাজ করে যাচ্ছে এবং বাংলাদেশ সরকারের কাছে প্রবাসীদের দশ দফা দাবি পেশ করেছে। দশ দফার মধ্য অন্যতম একটি দাবি হলো “অভিবাসন ব্যয় কমিয়ে ১ লাখ টাকায় নিয়ে আসা”।

তাদের অভিযোগ যেখানে ভারত, নেপাল, ভিয়েতনামসহ বিভিন্ন দেশের অভিবাসীরা মালয়েশিয়া আসে খুবই স্বল্প খরচের মাধ্যমে। সেখানে বাংলাদেশি অভিবাসীদের ব্যায় প্রায় ৪ হতে সাড়ে ৪ লাখ টাকা।

এছাড়াও দেশের রিক্রুটিং এজেন্সীগুলোর সিন্ডিকেটের কাছে বলী হচ্ছে মালয়েশিয়াগামী অভিবাসন প্রত্যাশীরা অন্যদিকে মালেয়শিয়ায় বাংলদেশি শ্রমবাজার চালু হওয়ায় মালয়েশিয়ার শ্রমবাজারকে টার্গেট করে এয়ারলাইন্স গুলো অনৈতিকভাবে টিকেটের মূল্য কয়েকগুন বাড়িয়ে দিয়েছে। এতে সিন্ডিকেট ও এজেন্টরা লাভবান হচ্ছে। মালয়েশিয়াগামী গ্রামের কৃষকের সন্তান, খেটে খাওয়া মানুষের সন্তানরা অতিরিক্ত টাকায় টিকিট কিনতে হিমশিম খাচ্ছে। ফলে মালয়েশিয়ায় অভিবাসন প্রত্যাশীদের পাশাপাশি ছুটিতে আসা কর্মীরা কর্মক্ষেত্রে যোগদানের জন্য প্রচন্ড চাপে রয়েছে। বিমানের অনৈতিক উচ্চ মূল্যের এই ভাড়া তাদের জন্য গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে।

মালয়েশিয়াগামী অভিবাসী কর্মীসহ ছুটিতে থাকা কর্মীরা অনেকেই বিমানের আসন সঙ্কট এবং বিমানের টিকিটের বর্ধিত অসহনীয় ভাড়ার জন্য কর্মস্থলে যেতে পারছে না। ফলে অসহায় এই দরিদ্র কর্মীরা বাড়িঘর, জমি বিক্রি করে, সুদের উপর টাকা নিয়ে অতিরিক্ত মূল্যে টিকিট ক্রয় করতে বাধ্য হচ্ছে। অসহায় এই অভিবাসী কর্মীদের দুর্বিষহ পরিস্থিতিতে সরকারের উচ্চমহলের আশু হস্তক্ষেপ কামনা করেছে মালয়েশিয়া প্রবাসী অধিকার পরিষদ।

মালয়েশিয়াগামী অভিবাসী যাত্রীদের বিমান ভাড়া মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমবাজার খোলার পূর্ব পর্যন্ত টিকিটের মূল্য ছিল পনের হাজার থেকে পঁচিশ হাজার টাকা। বর্তমানে বৃদ্ধি পেয়ে হয়েছে ৫০ হাজার থেকে ৯০ হাজার টাকা। যা অযৌক্তিক অসম্ভব ও অনভিপ্রেত। এয়ার টিকিটের মূল্যের এমন লাগামহীন উর্ধ্বগতি অভিবাসীদের জন্য এক মহাসঙ্কট এবং দেশের অর্থনীতির জন্য অত্যন্ত নেতিবাচক বলে আমরা মনে করি।

এমতাবস্থায়, মালয়েশিয়াগামী বাংলাদেশ বিমানসহ অন্যান্য দেশীয় উড়োজাহাজ সংস্থার টিকিটের বাড়তি দাম কমানোসহ ৪ দফা দাবি জানিচ্ছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ, মালয়েশিয়া শাখা।

মালয়েশিয়াগামী বাংলাদেশ বিমানসহ অন্যান্য দেশীয় উড়োজাহাজ সংস্থার টিকিটের বাড়তি দাম অতিশীগ্রই কমাতে হবে।
, সরকারি সংস্থা বাংলাদেশ বিমানসহ অন্যান্য দেশীয় উড়োজাহাজ সংস্থার মালয়েশিয়ায় সাধারণ ফ্লাইট বাড়ানো সহ স্পেশাল ফ্লাইট চালু করতে হবে।
, উড়োজাহাজ সংস্থার টিকিটের অতিরিক্ত মূল্যবৃদ্ধি ঠেকাতে অতিশীগ্রই একটি রেগুলেটরি বোর্ড গঠন করতে হবে। ট্রাভেল এজেন্সির নিকট অগ্রিম গ্রুপ টিকিট ইস্যু করা যাবে না ও অবিক্রিত সকল আসন অনলাইনে(জিডিএ) এ দৃশ্যমান রাখতে হবে।
বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ, মালয়েশিয়া।